বাংলাদেশে জীবনের সর্বো’চ্চ ঝুঁ’কিতে থাকায় দুই সন্তান, স্ত্রী ও মা’কে আমে’রিকায় রেখে আসছেন বলে জানিয়েছেন সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে ফেসবুক লা’ইভ নিয়ে আলোচনায় আসা ব্যারিস্টার সৈয়দ সায়ে’দুল হক সুমন।

ব্যারিস্টার সুমন বলেন, বাংলাদেশের মধ্যে আমি সবচেয়ে ঝুঁ’কিতে আছি। এ বাড়েই প্রথম আমি সিদ্ধান্ত নিয়েছি, আমার বউ বাচ্চা আমে’রি’কায় রেখে যাচ্ছি। আমার সম্ভাবনা, আমি যদি বেঁচে না থাকি তাহলে আ’মি চাইনা আমার পরবর্তী প্রজন্ম ওইভাবে সাফার করুক। ওরা যেন আমাকে দো’ষারো’প করতে না পারে। আমার দুই বাচ্চা, আমার মা এবং আমা’র বউ আমেরিকায় রেখে যাচ্ছি। আমি যদি কখনও ফিরে আসতে না পারি, পৃথিবীতে বেঁচে না থাকি, তাহলে আপনারা তাদের খেয়াল রাখবেন।

বৃহস্পতিবার নতুন বছর উদ’যাপন উপলক্ষে আমেরিকায় প্রবাসীদের আয়োজনে একটি অনুষ্ঠানে এসব কথা বলেন সুমন। পরে অনুষ্ঠানে দেওয়া বক্তব্যটির ভিডিও নিজ ফেসবুক পেজে শেয়ার করেন তিনি।

বাংলাদেশের ভালো যারা চেয়েছেন তারা বেশিদিন বাঁচতে পারেনি উল্লেখ করে সুমন বলেন, আপনারা জানেন, বাংলাদেশের ইতি’হাস বলে, যারা বাং’লাদেশের ভালো চেয়ে’ছেন তারা কেউ বেঁচে থাকতে পারেন নাই।

যারা বিএনপি করে তাদের উদ্দেশ্যে বলি- জিয়া’উর রহমা’ন বেচে থাকতে পারেন নাই। যারা আও’য়ামী লীগ করেন- বঙ্গবন্ধু বেঁচে থাকতে পারেন নাই। শেখ হাসিনার উপর এ পর্যন্ত ১৯/২০ বার হা’ম’লা হয়েছে। বাংলাদেশের জাতীয় চার নে’তাও যদি বেঁচে থাকতো তাহলেও বাংলাদেশ এতো পিছনে থাকতো না।

বাংলাদেশী এই আইন’জীবী বলেন, নুসরাত হ’ত্যা’র পর ওসি মোয়া’জ্জেমের বি’রু’দ্ধে যখন মা’ম’লা করে’ছি’লাম তখন আমার প্রতি’পক্ষ আইনজী’বী বলে’ছিলন, মা’ইলর্ড- ব্যারিস্টার সুমন প্রধানম’ন্ত্রী শেখ হাসিনার নজরে আসার জন্য এসব করেছে। আমি পরের দিন ম’হা’মান্য আদা”লতকে বলেছিলাম, শেখ হাসিনার নজরে পড়ার জন্য আ’মার মত মানুষ যদি আরো দাঁড়িয়ে যেত তাহলে বাংলাদেশ আরো এগিয়ে’ যেত।

অনেকে বলেন বাংলাদেশে মাই’নো’রিটি হচ্ছে হিন্দু। আবার অনেকে বলেন বাংলাদেশে মাইনোরিটি মুসলিম সম্প্রদায়ের লোকেরা। কিন্তু আমি বলি এরা কেউ মাই’নোরি’টি সম্প্রদায় নয়। মাইনোরিটি হলো সত্যতা। সত্য বলার লোক বাংলাদেশে অনেক কম।বাংলাদেশে সংখ্যালঘু হচ্ছে সৎ মানুষগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here