শীত এলেই বাড়ে নানাবিধ রোগের প্রকোপ। আর এ সময়ে বিশেষ করে শিশুদের নিতে হয় বাড়তি যত্ন। কারণ শিশুদের রোগ প্রতিরোধ শক্তি সবসময় কম থাকে। তবে কিছু খাবার রয়েছে যা শিশুদের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায়।আসুন জেনে নিই শীতে শিশুদের সুস্থ রাখবে যে ৫ খাবার-

ফল আর সবজি

মৌসুমি বিভিন্ন ফল ও সবজিতে থাকে রোগ প্রতিরোধের উপাদান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শিশুকে রোজ দিন খাওয়াতে পারেন ভিটামিন ‘এ’ আর ভিটামিন ‘সি’সমৃদ্ধ পেয়ারা, কমলালেবু, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি।
টক দই
রোগ প্রতিরোধে টক দই খুব ভালো কাজ করে। তাই শিশুদের খাওয়াতে পারেন টক দই। অ্যান্টি-ফাংগাল উপকরণ সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায় এ খাবার। এ ছাড়া হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।

প্রোটিন

প্রাণিজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। অ্যামাইনো অ্যাসিড পুষ্ট করে শরীরের কোষ। তাই মাছ, চিকেন, চিজ, ডিম, দুধ খাওয়াতে পারেন শিশুদের। নিরামিশ খেতে পছন্দ করলে রেঁধে দিন রাজমা, সয়াবিন, ছাতুর নানা পদ।

বাদাম
আখরোট আর আমন্ড ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায় এর মধ্যে থাকা গুড ফ্যাট। তাই টিফিনে শিশুকে দিতে পারেন এই দুই বাদাম।

মসলা
রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা শরীরকে জীবাণুমুক্ত করে। এ ছাড়া সংক্রমণের হাত থেকে বাঁচায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here